Breaking News
Home / Entertainment / চুপচাপ এই ভিডিও দেখবেন! ছোটরা দুরে থাকুন

চুপচাপ এই ভিডিও দেখবেন! ছোটরা দুরে থাকুন

চুপচাপ এই ভিডিও দেখবেন! ছোটরা দুরে থাকুন চুপচাপ এই ভিডিও দেখবেন! ছোটরা দুরে থাকুন চুপচাপ এই ভিডিও দেখবেন! ছোটরা দুরে থাকুন চুপচাপ এই ভিডিও দেখবেন! ছোটরা দুরে থাকুন চুপচাপ এই ভিডিও দেখবেন! ছোটরা দুরে থাকুন

বাম চোখ কাঁপলে কি হয়?

আমাদের অনেক সময় চোখের পাতা কাঁপতে দেখা যায়। অনেক সময় বাম চোখের পাতা লাফাতে থাকে আবার কখনো ডান চোখের পাতাও লাফাচ্ছে বলে অনুভূত হয়। এতে আমরা দুশ্চিন্তায় পড়ে যাই। অনেকেই ধারণা করেন, বাম চোখের পাতা কাঁপছে এই বুঝি কোনো অমঙ্গল এসে হাজির! আবার কেউবা মনে করেন ডান চোখ কাঁপছে এই বুঝি আসছে কোনো সুখবর।

এভাবেই আমাদের মনে বিভিন্ন চিন্তা লালন করে আসছি। বিশেষ করে আগেরকার দিনের লোকেরা এসব বিষয়ের উপর খুব বেশি বিশ্বাসী হয়ে থাকে। তাই আসুন জেনে নেই চোখের পাতা লাফানোর কারণ-

মূলত চোখের পাতা লাফানো একধরনের অসুখ। ডাক্তারী ভাষায় একে বলে ‘মায়োকিমিয়া’ (Myokymia)। পেশীর সংকোচনের কারণেই চোখের পাতা লাফায়। দুই-একবার হঠাৎ চোখের পাতা লাফালে চিন্তার কিছু নেই। কিন্তু সেটা যদি মাত্রাতিরিক্ত হয় এবং তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেয়া উচিত।

চোখের পাতা লাফায় কেন?

মানসিক চাপ: কঠিন মানসিক চাপের ভেতর দিয়ে গেলে শরীর বিভিন্ন উপায়ে তার প্রতিক্রিয়া দেখায়। চোখের পাতা লাফানো মানসিক চাপের লক্ষণ হিসেবে প্রকাশ পেতে পারে।

ক্লান্তি: পরিমিত ঘুমের অভাব বা অন্য কোন কারণে ক্লান্তি থেকেও চোখের পাতা লাফানো শুরু হতে পারে। ঘুমের অভাবে চোখের পাতা লাফালে পরিমিত ঘুম হলেই সেরে যাবে।

দৃষ্টি সমস্যা: দৃষ্টিগত কোন সমস্যা থাকলে চোখের উপর চাপ পড়তে পারে। টিভি, কম্পিউটার, মোবাইল ফোনের স্ক্রিনের আলোও চোখের দৃষ্টিতে প্রভাব ফেলতে পারে। আর এই সব সমস্যা থেকে চোখের পাতা লাফানোর উপসর্গ দেখা দিতে পারে।
চোখের শুষ্কতা: কম্পিউটার স্ক্রিনের দিকে এক দৃষ্টিতে তাকিয়ে থাকলে, চোখে কন্ট্যাক্ট ল্যান্স ঠিকমতো না বসলে কিংবা বয়সজনিত কারণে চোখ শুকিয়ে যেতে পারে। আর এ কারণে চোখের পাতা লাফাতে পারে।

পুষ্টির ভারসাম্যহীনতা: পুষ্টির ভারসাম্যহীনতা চোখের পাতা লাফানোর একটি কারণ। বিশেষ করে ম্যাগনেসিয়ামের অভাবে এমনটি হতে পারে।

এলার্জি: যাদের চোখে এলার্জি আছে, তারা চোখ চুলকায় বা হাত দিয়ে ঘষে। এতে চোখ থেকে পানির সঙ্গে কিছুটা হিস্টামিনও নির্গত হয়। হিস্টামিন চোখের পাতা লাফানোর জন্য দায়ী বলে মনে করা হয়।

ক্যাফিন এবং অ্যালকোহল: কোনো কোনো বিশেষজ্ঞ মনে করেন, ক্যাফিন এবং অ্যালকোহল অতিরিক্ত সেবনে চোখের পাতা লাফাতে পারে।

এতোক্ষণ চোখের পাতা লাফানোর কারণগুলো পড়তে গিয়ে আপনি নিশ্চয়ই চমকে উঠেছেন এই ভেবে যে, আরে তাই তো! ঘটনা তাহলে এরকম? তাই এখন থেকে ডান চোখ লাফালে সুসংবাদ আসে আর বাম চোখ লাফালে ভয়ঙ্কর কিছু ঘটতে পারে এসব চিন্তা মাথায় গেড়ে বসতে দেবেন না। মাত্রাতিরিক্ত চোখের পাতা লাফালে দেরি না করে চিকিৎসকের কাছে যান। আর যদি হঠাৎ হঠাৎ চোখ লাফায় তাহলে এমনিতেই সেরে যাবে। শুধু অপেক্ষা করুন।

এছাড়াও বিভিন্ন ধর্মেও এসব বিষয়ের কোনো ভিত্তি নেই। বরং এগুলো কুসংস্কার হিসেবে আখ্যায়িত করা হয়েছে। ইসলাম ধর্মে এ সমস্ত কুসংস্কার বিশ্বাসের বিষয়ে কঠোর ভাবে নিষেধ করা হয়েছে। তাই আসুন, এ সমস্ত কুসংস্কার আমরা নিজে সতর্ক হই এবং অপরকে সতর্ক করি।